৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল

৭ টি সেরা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) টুল
শেয়ার করুন

আজ আমরা সার্চ ইঞ্জিন মার্কেটিং করার ৭ টি সেরা টুল সম্পর্কে ধারনা দেবার চেষ্টা করবো। সার্চ ইঞ্জিন মার্কেটিং করার পদ্ধতি এবং কৌশল সম্পর্কে গত সপ্তাহে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সার্চ ইঞ্জিন মার্কেটিং বা Search Engine Marketing (SEM) ৭ টি সেরা টুল হল

  1. হাবস্পট অ্যাড ট্র্যাকিং সফটওয়্যার – HubSpot’s Ad Tracking Software
  2. এসএমইরাশ – SEMrush
  3. গুগল ট্রেন্ডস – Google Trends 
  4. কি ওয়ার্ড টুল ডট আইও – Keywordtool.Io
  5. গুগল অ্যাডস কি ওয়ার্ড প্লান্যার – Google Ads Keyword Planner
  6. স্পাইফু – SpyFu 
  7. ওয়ার্ড স্ট্রিম WordStream

1.হাবস্পটের বিজ্ঞাপন ট্র্যাকিং সফটওয়্যার (HubSpot’s Ad Tracking Software)

কেউ মজা করার জন্য বিজ্ঞাপনে খরচ করে না। বিজ্ঞাপনে খরচ করা হয় কারণ এতে লিড তৈরি(generate leads) হয় যা থেকে ব্যাবসায় মুনাফা হয় ৷ HubSpot বিজ্ঞাপন টুল আপনার নির্ধারিত ট্র্যাফিক ও ক্লিক মেট্রিক্স (traffic and click metrics) এর বাইরে গিয়ে বিজ্ঞাপনগুলি ঠিক কীভাবে ক্রেতাদের প্রভাবিত করছে তা বিশ্লেষণ করতে করতে সহায়তা করে৷ এটি বুঝতে সাহায্য করে যে কোন বিজ্ঞাপনগুলি আসলে কাজ করে, SEM কে মার্কেটিং এর কার্যক্রম হিসাবে ন্যায্যতা দেয় এবং একে মার্কেটিং এর অন্যান্য কাজের সাথে একীভূত করে।

Hubspot ad tracker
Hubspot ad tracker

2. এসএমইরাশ SEMrush

SEMRush এর মাধ্যমে ব্যাপক হারে কিওয়ার্ড খোঁজা, কিওয়ার্ড র‌্যাঙ্ক ট্র্যাকিং (keyword rank tracking) করা, সাইট অডিট(site  audit) করা, ট্রাফিক বিশ্লেষণসহ আরও অনেক কিছু করা যায়। অর্গানিক ভাবে লং-টেইল (long -tail)  কিওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করার সুযোগ খোঁজার জন্য SEMRush হল দারুন একটি টুল (tool)। এছাড়াও বিভিন্ন SEM কাজের জন্য টুলটি ব্যবহার করা যায়। উদাহরণস্বরূপ, SEMRush ব্যবহার করে প্রতিযোগীদের কেন্দ্রীভূত মার্কেটিং কার্যক্রম জানা যায় এবং তাদের আঞ্চলিক উপস্থিতি বিশ্লেষণ করা যায়। এর ফলে, নির্দিষ্ট কিওয়ার্ডের পিছনে কত টাকা খরচ করতে চান তা বের করা যায়।

এছাড়াও, SEMRush আপনার প্রধান বিজ্ঞাপণ প্রতিযোগীদের খুঁজে বের করতে, তারা কোন কিওয়ার্ডে বিড করছে তা বের করতে এবং তাদের বিজ্ঞাপনের গঠন অধ্যয়ন করতে পারে।এটি গুরুত্বপূর্ণ তথ্য যদি  নিজস্ব টাকা খরচ করে বিজ্ঞাপনের কৌশল তৈরি এবং SERPs-এ অন্যান্য ব্যবসাগুলিকে কীভাবে ছাড়িয়ে যাবেন তা অনিশ্চিত থাকে।

SMERUSH
SMERUSH

3. গুগল ট্রেন্ডস – Google Trends 

Google Trends একটি নির্দিষ্ট অঞ্চল, ভাষা বা সময় জুড়ে নির্দিষ্ট কিওয়ার্ডের অনুসন্ধানের পরিমাণ ট্র্যাক করতে দেয়। যার ফলে কোন শব্দগুলি বেশি অনুসন্ধান হয়েছে এবং কোনটি নয় তা জানা যায়৷ যেহেতু জনপ্রিয়তা কমছে এমন কিওয়ার্ডের পিছনে টাকা খরচ করবেন না, তাই এটি SEM কার্যক্রমের জন্য একটি অবিশ্বাস্যভাবে দরকারী টুল।

বিশেষ করে, ই-কমার্স ব্যবসার জন্য, একটি নির্দিষ্ট ভৌগলিক এলাকায় পণ্য বা সেবার প্রতি আগ্রহের পরিমাপ জানার জন্য এটি নিঃসন্দেহে একটি শক্তিশালী মাধ্যম। নির্দিষ্ট স্থানে টাকা খরচ করে মার্কেটিং কার্যক্রমের ফলে দীর্ঘমেয়াদী অর্থ সাশ্রয় হবে।

Google Trends
Google Trends

4. কি ওয়ার্ড টুল ডট আইও – Keywordtool.Io

Keywordtool.Io-এর সবচেয়ে ভালো বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর Google, Bing, YouTube, Amazon, Instagram, Twitter, এবং App Store-এ ট্যাপ করার ক্ষমতা, যাতে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে কিওয়ার্ড এর খোঁজাখুঁজিকে বিভিন্ন ভাগে ভাগ করা যায় এবং আরও ভাল লক্ষ্য করা যায় কার্যক্রমের জন্য। উপরন্তু, টুলটি বেস কিওয়ার্ড নেয় এবং  শব্দ ও বাক্যাংশের বৈচিত্র্য তৈরি করে, যার ফলে সম্ভাব্য কিওয়ার্ডগুলির একটি আরও বিস্তৃত তালিকা তৈরি করা যায়। যা আপনি বিজ্ঞাপনে অন্তর্ভুক্ত করতে চান।

Keyword.io tool
Keyword.io tool

Keywordtool.Io-এর বিনামূল্যের সংস্করণে প্রাসঙ্গিক কিওয়ার্ড সরবরাহ করতে Google Autocomplete ব্যবহার করে। এতে প্রতিটি অনুসন্ধান শব্দের (searched keyword) জন্য 750টি পর্যন্ত লং-টেইল কিওয়ার্ড ও কিওয়ার্ড প্রস্তাব করে। এছাড়াও, Google-এ অনুসন্ধানের প্রবণতা(trends) বিশ্লেষণ করতে টুলটি ব্যবহার করা যায়, যাতে কাঙ্খিত কিওয়ার্ড এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে পাচ্ছে কি না তা জানা যায় এবং দীর্ঘমেয়াদে এটি মার্কেটিং কার্যক্রমকে সহায়তা করে।

5. গুগল অ্যাডস কি ওয়ার্ড প্লান্যার – Google Ads Keyword Planner

যেহেতু বিজ্ঞাপনগুলি Google এ দেখাতে চান, তাই ব্যবসার জন্য প্রাসঙ্গিক কিওয়ার্ডগুলি নিয়ে গবেষণা করতে এবং সময়ের সাথে সাথে নির্দিষ্ট কিওয়ার্ডগুলির জন্য অনুসন্ধানগুলি কীভাবে পরিবর্তিত হয় তা ট্র্যাক করতে Google বিজ্ঞাপন কিওয়ার্ড প্ল্যানার ব্যবহারের চিন্তা করাই ভালো। কিওয়ার্ড প্ল্যানার সম্ভাব্য কিওয়ার্ডগুলির একটি ছোট তালিকা করতে সাহায্য করবে। ফলে এটি আপনার ব্যবসার জন্য সবচেয়ে কার্যকরী কিওয়ার্ড বেছে নিচ্ছেন তা নিশ্চিত করবে।

তারওপর , কিওয়ার্ড প্ল্যানার প্রতিটি কিওয়ার্ডের জন্য প্রস্তাবিত বিড অনুমান দেবে, যাতে আপনি নির্ধারণ করতে পারেন কোন কিওয়ার্ডগুলি বিজ্ঞাপনের বাজেটের নাগালে। সর্বোপরি, একবার আদর্শ কিওয়ার্ড খুঁজে পেলে এবং একটি বিজ্ঞাপন প্রচারাভিযান চালু করার জন্য প্রস্তুত হলে,  এই টুলের মধ্যে থেকেই  করতে পারেন।

Google ads keyword planner
Google ads keyword planner

6.স্পাইফু – SpyFu

আপনি কি কখনো দেখতে চান যে প্রতিযোগীরা Google-এ কোন কিওয়ার্ড কিনছে, অথবা তারা কোন বিজ্ঞাপন পরীক্ষা(ad test) চালিয়েছে। SpyFu-এর সাহায্যে, আপনি ঠিক সেটাই করতে পারবেন। শুধু একটি ডোমেন অনুসন্ধান করুন, এবং আপনি Adwords-এ ব্যবসার জন্য কেনা প্রতিটি কিওয়ার্ড দেখতে পাবেন, প্রতিটি অর্গানিক কিওয়ার্ড যার জন্য তারা র‌্যাঙ্ক করেছে, এবং গত ১২ বছরে তাদের কাছে থাকা বিভিন্ন বিজ্ঞাপন । এছাড়াও, আপনি Google, Bing এবং Yahoo-এ আপনার নিজস্ব খরচ এবং SEO র‌্যাঙ্কিং নিরীক্ষণ করতে পারেন।

SpyFu
SpyFu

7. ওয়ার্ড স্ট্রিম WordStream

WordStream হল একটি বিজ্ঞাপন ব্যবস্থাপনা সমাধান যা আপনাকে গবেষণা, পরিমাপ এবং পারফরম্যান্সের জন্য বিজ্ঞাপন অপ্টিমাইজ করতে সাহায্য করতে পারে। ডাটা বিশ্লেষণের জন্য উন্নত রিপোর্টিং বৈশিষ্ট্য এবং দারুন বিজ্ঞাপন তৈরির প্রবেশাধিকার পান৷ উপরন্তু, WordStream এ আপনার মার্কেটিং কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য সতর্কতামূলক ও  কর্মপ্রবাহের সরঞ্জাম (workflow tools) আছে।

Word stream
Word stream

উপরের সরঞ্জাম এবং কার্যকর কৌশল সহ, SEM হতে পারে লিড তৈরির জন্য দুর্দান্ত কৌশল। তাই আজই আপনার পিপিসি (ppc) প্রচারাভিযান শুরু না করার কোন কারণ নেই।

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড:  কি, কেন, কীভাবে?

বিজনেসের জন্য ফেসবুক লাইভ (Facebook Live) গাইড: কি, কেন, কীভাবে?

শেয়ার করুনফেসবুক লাইভ (Facebook Live) কি? ফেসবুক লাইভ ফেসবুকের এমন একটি ফিচার যা একজন ইউজারকে তার বন্ধু, ফলোয়ার এবং পাবলিকদের...

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

গুগল ট্যাগ ম্যানেজার (Google tag manager) এর কাজ ও ব্যবহার

শেয়ার করুনডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করলে অথবা ইন্টারেস্ট থাকলে আপনি হয়তো গুগল ট্যাগ ম্যানেজার (GTM) এবং ফেসবুক পিক্সেল সম্পর্কে শুনে...

সার্চ ইঞ্জিন মার্কেটিং করার কৌশল ও পদ্ধতি

সার্চ ইঞ্জিন মার্কেটিং করার কৌশল ও পদ্ধতি

শেয়ার করুনসার্চ ইঞ্জিন মার্কেটিং বা Search Engine Marketing (SEM) হলো ব্যবসা বৃদ্ধি এবং নতুন গ্রাহকের কাছে পৌঁছানোর সবচেয়ে কার্যকর উপায়...

আপনার মূল্যবান মতামত দিন

মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না। আবশ্যক ক্ষেত্রগুলি চিহ্নিত *

আগের মন্তব্য গুলো পড়ুন

সবার আগে মন্তব্য করুন